বার্তা পাঠান
বাড়ি খবর

সার্জ প্রোটেকশন ডিভাইস (এসপিডি) বোঝা

কোম্পানির খবর
সার্জ প্রোটেকশন ডিভাইস (এসপিডি) বোঝা
সর্বশেষ কোম্পানির খবর সার্জ প্রোটেকশন ডিভাইস (এসপিডি) বোঝা

জর্জ সুরক্ষার প্রয়োজনীয়তা

 

আজকের পৃথিবী বৈদ্যুতিন পণ্য এবং বৈদ্যুতিক যন্ত্রপাতি দিয়ে ভরা যেগুলি অতিরিক্ত ভোল্টেজের কারণে ক্ষতিগ্রস্ত হতে পারে

 

স্ট্যাটিক ডিসচার্জ, ক্যাপাসিটিভ এবং ইন্ডাক্টিভ লোড বা বজ্রপাতের কারণে উত্থিত উত্তাপ দ্রুত শিল্প ও বাণিজ্যিক অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহৃত পরিশীলিত ইলেকট্রনিক সরঞ্জাম এবং উপাদানগুলিকে ধ্বংস করতে পারে।এই উত্থানগুলি কার্যক্রমকে পঙ্গু করে ∙ বিশেষ করে ডেটা এবং যোগাযোগ ব্যবস্থাগুলি যা আজ প্রায় প্রতিটি উদ্যোগের উপর নির্ভর করে,

 

অষ্টাদশ সংস্করণ ওভারজাক সুরক্ষা প্রয়োজনীয়তা

 

যেহেতু ১৭তম সংস্করণটি বিদ্যুৎ উত্তাপের প্রধান কারণ বিদ্যুৎ বিপর্যয়ের সম্ভাব্যতার ভিত্তিতে কাজ করেছিল, যা AQ মানদণ্ড, BS7671 অনুসরণ করেঃ২০১৮ সালে এর পরিবর্তে একটি ধর্মঘট এবং এর সাথে যুক্ত প্রবৃদ্ধি নিয়ে চিন্তা করা হবে।বিশেষ করে, নিয়ম 443.4 বলছে যে একটি এসপিডি ইনস্টল করা আবশ্যক যেখানে ওভারভোল্টেজের কারণে পরিণতিগুলি অন্তর্ভুক্তঃ

·'মানব জীবনের গুরুতর আঘাত বা ক্ষতি'

·'জনসাধারণের সেবা বন্ধ এবং/অথবা সাংস্কৃতিক ঐতিহ্যের ক্ষতি'

·'বাণিজ্যিক বা শিল্প কার্যকলাপের বিঘ্ন'

·'অনেক সংখ্যক কলোকেটেড ব্যক্তিকে প্রভাবিত করে'

 

এর মানে হল যে ছোট ছোট ঘর ছাড়া অন্য সব বাড়িতে এখন পর্যাপ্ত সুরক্ষা থাকতে হবে।

 

বৈদ্যুতিক উত্তাপের কারণ ও পরিণতি

 

বেশিরভাগ বিদ্যুৎ উত্তাপ হয় বজ্রপাত বা বিদ্যুৎ সংযোগের কারণে।000A এবং এটি বিশেষত বিপজ্জনক কারণ ফ্ল্যাশওভার আগুন বা বিদ্যুৎ শক সৃষ্টি করতে পারেবড় ইন্ডাক্টিভ লোড বন্ধ করার কারণে স্যুইচিং সার্জগুলি কম চরম তবে আরও পুনরাবৃত্তি হয়, যা সিস্টেমের উপাদানগুলির অপারেটিং জীবনকে সীমাবদ্ধ করতে পারে।

 

• বজ্রপাতে আঘাত হানতে পারে ️ বড় আকারের আঘাত, উচ্চ স্রোত এবং ভোল্টেজ, কিন্তু কম সাধারণ ঘটনা।

• পাওয়ার সুইচিং ∙ ক্রমবর্ধমান ঘটনাঃ

  1. ইউটিলিটি এবং গ্রাহক লোড স্যুইচিং মটর, বড় লোড, ত্রুটি, ক্যাপাসিটার ব্যাংক, ফিউজ এবং সার্কিট ব্রেকার অপারেশন ইত্যাদি
  2. সোর্স স্যুইচিং ✓ স্মার্ট গ্রিড, জেনারেট, ফোটোভোলটাইক শক্তি সিস্টেম এবং বায়ু শক্তি উৎপাদন ইত্যাদি

 

এসপিডিগুলির ক্ষেত্রে, তারা একটি বৈদ্যুতিক ইনস্টলেশন এবং সংযুক্ত সরঞ্জামগুলির সমস্ত অংশের ক্ষতি রোধে কাজ করে।এটি বৈদ্যুতিক সরঞ্জামগুলির নামমাত্র প্রতিরোধের সীমা অতিক্রম করে অস্থায়ী ওভারভোল্টেজের কারণে ঘটে, যার ফলে পোড়া উপাদান, অবনমিত বিচ্ছিন্নতা এবং এমনকি গলিত তারের মতো ক্ষতি হয়।

 

সার্জ সুরক্ষা ডিভাইসের প্রকার

 

একটি ইনস্টলেশনের মধ্যে কোথায় ইনস্টল করা হয়েছে তার উপর নির্ভর করে সাধারণভাবে ব্যবহৃত তিনটি প্রধান ধরণের ওভারজার্জ সুরক্ষা ডিভাইস রয়েছে।

 

প্রথমত, টাইপ 1 এসপিডিগুলি 10/350 μs এর তরঙ্গের আংশিক বিদ্যুতের স্রোত নির্গত করতে সক্ষম। এটি তাদের প্রধান পরিষেবা প্রবেশদ্বারের সরবরাহের দিকে ইনস্টল করার জন্য উপযুক্ত করে তোলে,সার্ভিস প্যানেল সহ পুরো ইনস্টলেশনটিকে ওভারভোল্টেজ থেকে রক্ষা করাসাধারণত, তারা একটি স্পার্ক ফাঁক ব্যবহার করে জলের ঢেউকে পৃথিবীর দিকে পরিচালিত করে এবং এটিকে ভবনে পৌঁছানো থেকে বিরত রাখে।

 

দ্বিতীয়ত, টাইপ ২ এসপিডিগুলি একটি ইনস্টলেশনে সংযুক্ত সরঞ্জামগুলিকে রক্ষা করার উদ্দেশ্যে। They are positioned on the load side of the main service entrance across phase-neutral or phase-phase and prevent the spread of overvoltage through a metal oxide varistor (MOV) with an 8/20µs current wave. MOVs খুব উচ্চ প্রতিরোধের বজায় রাখে যতক্ষণ না সার্জ ভোল্টেজ সম্মুখীন হয়, এই সময়ে প্রতিরোধের নাটকীয়ভাবে ড্রপ এবং অতিরিক্ত বর্তমান পৃথিবীতে চ্যানেল করা যেতে পারে।

 

অবশেষে, টাইপ 3 এসপিডিগুলি অনেক ছোট স্কেল এবং শুধুমাত্র টাইপ 2 ডিভাইসের সাথে ব্যবহার করা উচিত।এগুলি বিশেষভাবে সংবেদনশীল সরঞ্জাম যেমন টেলিভিশন এবং কম্পিউটারকে ওভারভোল্টেজ থেকে রক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছেতাদের ভোল্টেজ তরঙ্গ প্রায় 1.5/50μs এবং বর্তমান তরঙ্গ প্রায় 8/20μs হয়।

 

এসি পাওয়ার সিস্টেমের এসপিডি নির্বাচন এবং প্রয়োগ

 

প্রয়োজনীয় এসপিডি ক্লাস নির্ধারণ করার পরে, সঠিক ভোল্টেজ এবং কনফিগারেশন নির্ধারণ করা দরকার।

 

টিএন-সি সিস্টেম

এই সিস্টেমে, নিরপেক্ষ এবং প্রতিরক্ষামূলক পৃথিবীর কন্ডাক্টরটি পুরো সিস্টেমে একটি একক কন্ডাক্টরে একত্রিত করা হয়। এই কন্ডাক্টরটিকে PEN, একটি ′′প্রোটেক্টিভ আর্থ & নিরপেক্ষ ′′ হিসাবে উল্লেখ করা হয়।সমস্ত উন্মুক্ত পরিবাহী সরঞ্জাম অংশ PEN সংযুক্ত করা হয়.

 

টিএন-এস সিস্টেম

এই সিস্টেমে, একটি পৃথক নিরপেক্ষ এবং প্রতিরক্ষামূলক পৃথিবী কন্ডাক্টর পুরো চালিত হয়।কিন্তু এছাড়াও শক্তি তারের ধাতু আবরণ হতে পারে. সমস্ত উন্মুক্ত পরিবাহী সরঞ্জাম অংশ PE কন্ডাক্টর সংযুক্ত করা হয়।

 

টিএন-সি-এস সিস্টেম

এই সিস্টেমে, সরবরাহটি টিএন-সি অনুসারে কনফিগার করা হয়, যখন ডাউনস্ট্রিম ইনস্টলেশনটি টিএন-এস অনুসারে কনফিগার করা হয়।সমন্বিত PEN কন্ডাক্টর সাধারণত সাবস্টেশন এবং ভবনের প্রবেশের পয়েন্টের মধ্যে ঘটেএই সিস্টেমটি প্রটেক্টিভ মাল্টিপল আর্থিং (পিএমই) বা মাল্টিপল আর্থড নিউট্রাল (এমইএন) নামেও পরিচিত।সরবরাহ PEN কন্ডাক্টরটি নেটওয়ার্কের বিভিন্ন স্থানে গ্রাউন্ড করা হয় এবং সাধারণভাবে গ্রাহকের প্রবেশ পয়েন্টের যতটা সম্ভব কাছাকাছি থাকে.

 

টিটি সিস্টেম

এমন একটি সিস্টেম যার মধ্যে শক্তির উৎসটির একটি পয়েন্ট গ্রাউন্ড করা হয় এবং ইনস্টলেশনের উন্মুক্ত পরিবাহী অংশগুলি স্বাধীন গ্রাউন্ড ইলেক্ট্রোডের সাথে সংযুক্ত থাকে।ইনকামিং সরবরাহ নিরপেক্ষ প্রধান বিতরণ বোর্ড এ grounded হয় না.

টিটি সিস্টেমে, অতিরিক্ত বর্তমানের সুরক্ষা ডিভাইসগুলি (ফিউজ এবং সার্কিট ব্রেকারগুলি) নির্ধারিত পদ্ধতিতে কাজ করার জন্য,এটি গুরুত্বপূর্ণ যে এসপিডিগুলি সরাসরি ফেজ থেকে সুরক্ষামূলক গ্রাউন্ডে সংযুক্ত করা উচিত নয়, তবে ফেজ থেকে নিরপেক্ষ এবং নিরপেক্ষ থেকে গ্রাউন্ডে। অতএব, নিরপেক্ষ-টু-পিই এসপিডি উভয়ই পিইকে নিরপেক্ষ ইমপ্লান্স কারেন্টে এবং পিইকে ফেজ ইমপ্লান্স কারেন্টে বহন করে।এই এসপিডি একটি জিডিটি (গ্যাস ডিসচার্জ টিউব) হওয়ার পরামর্শ দেওয়া হয় কারণ তাদের শক্তি পরিচালনার বৈশিষ্ট্যগুলি সাধারণত উন্নত.

 

আইটি সিস্টেম

একটি সিস্টেমের লাইভ অংশ এবং মাটির মধ্যে কোন সরাসরি সংযোগ নেই, কিন্তু ইনস্টলেশনের সমস্ত উন্মুক্ত পরিবাহী অংশ স্বাধীন মাটির ইলেকট্রোড সংযুক্ত করা হয়।উত্স হয় ভাসমান বা একটি উচ্চ প্রতিবন্ধকতা মাধ্যমে গ্রাউন্ডেড (ফাল্ট স্রোত সীমাবদ্ধ করতে)এর মানে হল যে, একটি ফেজ-টু-আর্থ ত্রুটির সময়, সিস্টেমগুলি কাজ চালিয়ে যায়। এটি সনাক্ত করা হয়, এবং ত্রুটি সংশোধন করার জন্য রক্ষণাবেক্ষণের প্রচেষ্টা শুরু হয়। তবে এই সময়ের মধ্যে,ধাপ থেকে পৃথিবী ভোল্টেজ স্বাভাবিক লাইন থেকে লাইন ভোল্টেজ বৃদ্ধি পায়বেশিরভাগ ইনস্টল করা আইটি সিস্টেমগুলি একটি নিরপেক্ষ কন্ডাক্টর ব্যবহার করে নাআইটি সিস্টেমটি সাধারণত নরওয়ে এবং ফ্রান্সের মতো দেশে পুরানো ইনস্টলেশনে ব্যবহৃত হয়এটি বিশেষ অ্যাপ্লিকেশনগুলিতেও ব্যবহৃত হয়, যেমন হাসপাতালের নিবিড় পরিচর্যা বিভাগ এবং বিশেষ শিল্প অ্যাপ্লিকেশন।

 

সার্জ সুরক্ষা সমন্বয়

 

এসপিডিগুলির নামমাত্র ইমপ্লান্ট প্রতিরোধ ভোল্টেজের চেয়ে উল্লেখযোগ্যভাবে কম সুরক্ষা স্তর থাকা উচিত। এসপিডিগুলি সর্বদা একই নির্মাতার হতে হবে।

 

জর্জ সুরক্ষা ইনস্টল করার সময় একটি গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনা করা উচিত এসপিডিকে ইনস্টলেশনের সাথে সংযুক্ত করার জন্য ক্যাবলগুলির মোট দৈর্ঘ্য। এগুলি যতটা সম্ভব ছোট হওয়া উচিত,পছন্দসইভাবে 0 এর চেয়ে কম.5 মিটার এবং কোন ক্ষেত্রে 1 মিটারের বেশি নয়। এসপিডিগুলি সর্বদা প্রস্তুতকারকের নির্দেশাবলী অনুসারে এবং RCDs এর সরবরাহের দিকে ইনস্টল করা উচিত।

 

 

পাব সময় : 2023-12-28 14:35:34 >> খবর তালিকা
যোগাযোগের ঠিকানা
Britec Electric Co., Ltd.

ব্যক্তি যোগাযোগ: Macy Jin

টেল: 0577-62605320

ফ্যাক্স: 86-577-61678078

আমাদের সরাসরি আপনার তদন্ত পাঠান
টাইপ 2 সার্জ সুরক্ষা ডিভাইস
ডিসি সার্জ প্রোটেকশন ডিভাইস

BRPV3-1000 1000V 40kA 3P DC সৌর PV সার্জ সুরক্ষা ডিভাইস সার্জ আটকান বজ্রপাত দমনকারী সৌর সার্জ আটকান

BRPV3-600 ফটোভোলটাইক 600v ডিসি সার্জ প্রোটেকশন ডিভাইস সোলার এসপিডি বাজ সুরক্ষা

BRPV3-1000 40KA ডিসি এসপিডি সার্জ সুরক্ষা ডিভাইস সৌর ফটোভোলটাইক বজ্রপাত আটক সার্জ সুরক্ষা t1 t2 ডিসি

পিভি সার্জ অভিভাবক

নির্ভরযোগ্য পিভি সার্জ অ্যারেস্টার হাউস সার্জ প্রোটেক্টর সহজ ইনস্টলেশন

BRPV3 T1 বজ্রপাত PV Surge Arrester 10 / 350 μs বজ্রপাত ইমপ্লাস বর্তমান

IP20 PV সার্জ অ্যারেস্টারে কোন লিকেজ বর্তমান -40 থেকে 80 ℃ টেম্প সিই অনুমোদিত

থার্মালপ্লাস্টিক পিভি সার্জ অ্যারেস্টার UL94 - V0 টাইপ 1+2 লাইটনিং প্রোটেকশন

উদ্ধৃতির জন্য আবেদন
গোপনীয়তা নীতি | চীন ভাল গুণ সার্জ সুরক্ষা ডিভাইস সরবরাহকারী. © 2018 - 2024 surge-protectiondevice.com. All Rights Reserved.