বার্তা পাঠান
বাড়ি খবর

সার্জ সুরক্ষা: কি লক্ষ্য করা উচিত?

কোম্পানির খবর
সার্জ সুরক্ষা: কি লক্ষ্য করা উচিত?
সর্বশেষ কোম্পানির খবর সার্জ সুরক্ষা: কি লক্ষ্য করা উচিত?

কার্যকর geেউ সুরক্ষা কেবল ইনস্টল করা হয় না।এটি পৃথকভাবে সমন্বিত হতে হবে - যে সিস্টেমটি সুরক্ষিত করা হবে এবং পরিবেশে পরিবেশ যা সাইটে প্রচলিত রয়েছে।এই কারণে, নকশা এবং ধারণা ধারাবাহিক হতে হবে।এর মানে হল, বিদ্যুৎ সুরক্ষা অঞ্চল অনুসারে শ্রেণীবিভাগের মানদণ্ড এবং শর্তাবলী বিবেচনা করা থেকে শুরু করে অনেক বিবরণ অবশ্যই বিবেচনায় নেওয়া উচিত।

 

বাজ এবং geেউ সুরক্ষা মান

 

জাতীয় এবং আন্তর্জাতিক মান একটি বজ্রপাত এবং geেউ সুরক্ষা ধারণা এবং সেইসাথে পৃথক প্রতিরক্ষামূলক ডিভাইসের নকশা প্রতিষ্ঠার জন্য একটি গাইড প্রদান করে।

 

আইইসি 62305 অনুযায়ী বাজ সুরক্ষা:

 

পর্ব 1: বজ্রপাতের বৈশিষ্ট্য
এই মান [1] -এর প্রথম অংশে, বজ্রপাতের বৈশিষ্ট্যগত বৈশিষ্ট্য, সংঘটিত হওয়ার সম্ভাবনা এবং বিপদের সম্ভাবনা বিবেচনায় নেওয়া হয়।

 

পার্ট 2: ঝুঁকি বিশ্লেষণ
এই স্ট্যান্ডার্ড [2] এর পার্ট 2 অনুসারে ঝুঁকি বিশ্লেষণ এমন একটি প্রক্রিয়া বর্ণনা করে যার সাহায্যে, প্রথমত, একটি শারীরিক সিস্টেমের জন্য বজ্র সুরক্ষার প্রয়োজনীয়তা বিশ্লেষণ করা হয়।ক্ষতির বিভিন্ন উৎস, যেমন, বিল্ডিংয়ে সরাসরি বজ্রপাত, ফোকাসে আসে, যেমন এর ফলে ক্ষতির ধরনগুলি ঘটে:
Health স্বাস্থ্যের উপর প্রভাব বা জীবনহানি
The জনসাধারণের জন্য প্রযুক্তিগত পরিষেবার ক্ষতি
Cultural সাংস্কৃতিক গুরুত্বের অপূরণীয় বস্তুর ক্ষতি
• আর্থিক ক্ষতি
আর্থিক সুবিধাগুলি নিম্নরূপ নির্ধারিত হয়: কিভাবে একটি বজ্রপাত সুরক্ষা ব্যবস্থার বার্ষিক মোট খরচ একটি সুরক্ষা ব্যবস্থা ছাড়া সম্ভাব্য ক্ষতির খরচের সাথে তুলনা করে?খরচ মূল্যায়ন পরিকল্পনা, সমাবেশ, এবং বজ্র সুরক্ষা ব্যবস্থার রক্ষণাবেক্ষণের জন্য বহির্গমনগুলির উপর ভিত্তি করে।

 

পার্ট 3 এবং 4: প্ল্যানিং এইডস এবং স্পেসিফিকেশন
যদি ঝুঁকি মূল্যায়ন নির্ধারণ করে যে বজ্রপাতের সুরক্ষা প্রয়োজন এবং সাশ্রয়ী, তাহলে এই মানদণ্ডের অংশ 3 [3] এবং 4 [4] এর উপর ভিত্তি করে সুরক্ষার জন্য নির্দিষ্ট ব্যবস্থাগুলির ধরন এবং সুযোগ পরিকল্পনা করা যেতে পারে।ঝুঁকি ব্যবস্থাপনা দ্বারা নির্ধারিত বজ্রপাত সুরক্ষা স্তর পরিমাপের ধরন এবং সুযোগ নির্ধারণের জন্য নির্ণায়ক।
যে শারীরিক কাঠামোর জন্য অত্যন্ত উচ্চ স্তরের নিরাপত্তার প্রয়োজন হয়, প্রায় সব স্ট্রাইককেই ধরা এবং নিরাপদে চালানো উচিত।যেসব সিস্টেমে উচ্চতর অবশিষ্ট ঝুঁকি গ্রহণযোগ্য, সেখানে নিম্ন পরিমাপের স্ট্রাইকগুলি ধরা পড়ে না।

 

IEC 60364-4-44 অনুযায়ী সার্জ সুরক্ষা

 

এই স্ট্যান্ডার্ড [5] সার্জ ভোল্টেজের বিরুদ্ধে বৈদ্যুতিক ইনস্টলেশনের সুরক্ষার জন্য লো-ভোল্টেজ সিস্টেমে geেউ সুরক্ষামূলক ডিভাইসগুলি ব্যবহার করার শর্তগুলি বর্ণনা করে।প্রয়োগের ক্ষেত্রটি এর ফলে বায়ুমণ্ডলীয় প্রভাব দ্বারা সৃষ্ট সার্জ ভোল্টেজ বা বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থায় প্রেরিত সুইচিং পদ্ধতির ফলস্বরূপ সীমাবদ্ধ।একটি কাঠামোগত ব্যবস্থায় সরাসরি বজ্রপাতকে বিবেচনা করা হয় না, কেবল সরবরাহ লাইনের মধ্যে বা তার আশেপাশে আঘাত হানে।
অনুরূপভাবে, বিস্ফোরণের ঝুঁকির সাথে কাঠামোগত ব্যবস্থা এবং সেই সাথে কাঠামোগত অ্যাপ্লিকেশন যা পরিবেশের ক্ষতি করতে পারে (যেমন, পেট্রোকেমিক্যাল সিস্টেম বা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র) মান প্রয়োগের অন্তর্ভুক্ত নয়।এই প্রক্রিয়ার জন্য, বাজ স্ট্রাইক স্ট্যান্ডার্ড আইইসি 62305 একচেটিয়াভাবে ব্যবহার করা হয়।
ক্ষণস্থায়ী ওভারভোল্টেজ নিম্নলিখিত প্রভাব ফেলতে পারে যদি সার্জ প্রতিরক্ষামূলক ডিভাইস ব্যবহার করা উচিত:
Lives মানুষের জীবন, যেমন, নিরাপত্তা ব্যবস্থা, হাসপাতাল
• পাবলিক এবং সাংস্কৃতিক প্রতিষ্ঠান, যেমন, পাবলিক সার্ভিসের ক্ষতি, আইটি সেন্টার, মিউজিয়াম
• শিল্প বা ব্যবসায়িক কার্যক্রম, যেমন, হোটেল, ব্যাংক, উৎপাদন ব্যবস্থা, খামার।

 

প্রাথমিক সুরক্ষা ব্যবস্থা এবং সরঞ্জাম

 

একটি কাঠামোগত ব্যবস্থাকে বজ্রপাত এবং geেউ ভোল্টেজ থেকে ধারাবাহিকভাবে রক্ষা করার জন্য, বিভিন্ন সুরক্ষামূলক ব্যবস্থা বা যন্ত্রপাতি যা একে অপরের উপযোগী।একটি বিস্তৃত বিভাগ নিম্নরূপ করা যেতে পারে:
• বাহ্যিক বাজ সুরক্ষা
• অভ্যন্তরীণ বজ্র সুরক্ষা
• গ্রাউন্ডিং এবং equipotential বন্ধন
• সমন্বিত এসপিডি সিস্টেম

 

বাহ্যিক বাজ সুরক্ষা

 

বাহ্যিক বিদ্যুৎ সুরক্ষা (চিত্র 15) এর লক্ষ্য হল বস্তুর কাছাকাছি আসা স্ট্রাইকগুলিকে সুরক্ষিত করা এবং যেখানে বিদ্যুৎ প্রবাহিত হয় সেখান থেকে প্রবাহিত করা।যেমন, তাপ, চৌম্বকীয় বা বৈদ্যুতিক প্রভাবের মাধ্যমে কোন ক্ষতি হতে পারে না।বাহ্যিক বাজ সুরক্ষা পদ্ধতিগত: এটি এয়ার-টার্মিনাল, গ্রেফতারকারী এবং গ্রাউন্ডিং সিস্টেম নিয়ে গঠিত।

 

সর্বশেষ কোম্পানির খবর সার্জ সুরক্ষা: কি লক্ষ্য করা উচিত?  0

অভ্যন্তরীণ বজ্র সুরক্ষা

 

অভ্যন্তরীণ বজ্রপাত সুরক্ষা ব্যবস্থাটি সিস্টেমের ভিতরে বিপজ্জনক স্পার্ক গঠন প্রতিরোধ করা উচিত।বাহ্যিক বিদ্যুৎ সুরক্ষা ব্যবস্থায় বা কাঠামোগত ব্যবস্থার অন্যান্য পরিবাহী অংশে বিদ্যুৎ প্রবাহের কারণে স্ফুলিঙ্গ হতে পারে।
অভ্যন্তরীণ বজ্রপাত সুরক্ষা ব্যবস্থায় রয়েছে সমতুল্য বন্ধন এবং বহিরাগত বাজ সুরক্ষা ব্যবস্থার বৈদ্যুতিক অন্তরণ।
বাজ সুরক্ষা সমতুল্য বন্ধন সম্ভাব্য পার্থক্য রোধ করে এমন ব্যবস্থাগুলির সংমিশ্রণ।তারা মূলত বজ্র সুরক্ষা ব্যবস্থাকে ধাতব স্থাপনা, অভ্যন্তরীণ সিস্টেমের পাশাপাশি সিস্টেমের মধ্যে বৈদ্যুতিক এবং ইলেকট্রনিক সিস্টেমের সাথে সংযুক্ত করে।এটি সমতুল্য বন্ধন লাইন, protectiveেউ প্রতিরক্ষামূলক ডিভাইস বা স্পার্ক ফাঁক বিচ্ছিন্ন করার মাধ্যমে ঘটে।

 

গ্রাউন্ডিং এবং equipotential বন্ধন

 

গ্রাউন্ডিং সিস্টেমের লক্ষ্য ধরা পড়া বজ্রপাতকে মাটিতে বিতরণ এবং নিষ্কাশন করা।এখানে, গ্রাউন্ডিং সিস্টেমের ধরন গ্রাউন্ডিং প্রতিরোধের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।বজ্রপাত একটি খুব ছোট পালস যা একটি উচ্চ-ফ্রিকোয়েন্সি স্রোতের মত আচরণ করে।কার্যকরী সমতুল্য বন্ধনও গুরুত্বপূর্ণ।ইকুইপোটেনশিয়াল বন্ধন সমস্ত বৈদ্যুতিক পরিবাহী অংশগুলিকে একে অপরের সাথে কন্ডাক্টরের মাধ্যমে সংযুক্ত করে - সক্রিয় কন্ডাক্টরগুলি protectiveেউ সুরক্ষামূলক ডিভাইস দ্বারা সুরক্ষিত থাকে।এটি করার মাধ্যমে, এটি সব ধরণের কাপলিং থেকে রক্ষা করে।

 

সমন্বিত এসপিডি সিস্টেম

 

একটি সমন্বিত এসপিডি সিস্টেমকে বোঝা যায় যে সার্জ প্রটেকটিভ ডিভাইসের মাল্টি-লেভেল সিস্টেম যা একে অপরের সাথে সমন্বিত।
একটি উচ্চ-কর্মক্ষম এসপিডি সিস্টেম অর্জনের জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলি সুপারিশ করা হয়।
The কাঠামোগত ব্যবস্থাকে বজ্র সুরক্ষা অঞ্চলে ভাগ করুন
SP উপযুক্ত এসপিডি ব্যবহার করে স্থানীয় সমতুল্য বন্ধনে বিভিন্ন জোনের মধ্য দিয়ে অতিক্রম করা সমস্ত লাইন অন্তর্ভুক্ত করুন
Different বিভিন্ন ধরণের এসপিডি সমন্বয় করুন: পৃথক উপাদানগুলিকে ওভারলোডিং থেকে রোধ করার জন্য ডিভাইসগুলিকে অবশ্যই বেছে বেছে একে অপরকে সম্বোধন করতে হবে
Conduct সক্রিয় পরিবাহী এবং সমতুল্য বন্ধনের মধ্যে এসপিডির সমান্তরাল সংযোগের জন্য সংক্ষিপ্ত সরবরাহ লাইন ব্যবহার করুন
Protected সুরক্ষিত এবং অরক্ষিত লাইন আলাদাভাবে রাখুন
SP শুধুমাত্র এসপিডির মাধ্যমে স্থল সরঞ্জাম (প্রস্তাবিত)

 

বাজ সুরক্ষা অঞ্চল

 

স্ট্রাকচারাল সিস্টেমের মধ্যে কোথায় সার্জ প্রটেকটিভ ডিভাইস ইনস্টল করবেন তা নির্ধারণ করা বজ্রপাত সুরক্ষা জোন ধারণার উপর ভিত্তি করে বজ্র সুরক্ষা স্ট্যান্ডার্ড আইইসি 62305 [4] -এ বর্ণিত হয়েছে।

 

এটি কাঠামোগত সিস্টেমগুলিকে বজ্র সুরক্ষা অঞ্চলে (এলপিজেড) বিভক্ত করে এবং বজ্রপাতের সুরক্ষার মাত্রা হ্রাসের সাথে বাইরে থেকে ভিতরে এটি করে।বাহ্যিক অঞ্চলে শুধুমাত্র প্রতিরোধী সরঞ্জাম ব্যবহার করা যেতে পারে।যাইহোক, অভ্যন্তরীণ অঞ্চলে, সংবেদনশীল সরঞ্জামগুলিও ব্যবহার করা যেতে পারে।পৃথক অঞ্চলগুলি বৈশিষ্ট্যযুক্ত এবং নামকরণ করা হয়েছে নিম্নরূপ:

 

LPZ 0A
একটি বিল্ডিংয়ের বাইরে অরক্ষিত এলাকা যেখানে সরাসরি বজ্রপাত হওয়ার সম্ভাবনা থাকে।লাইনে বজ্রপাতের সরাসরি সংযোগ, বজ্রপাতের অপ্রতিরোধ্য চৌম্বক ক্ষেত্র।

 

এলপিজেড 0 বি
ভবনের বাইরের এলাকা যা এয়ার-টার্মিনালের মাধ্যমে সরাসরি বজ্রপাত থেকে রক্ষা পায়।বজ্রপাতের অপ্রতিরোধ্য চৌম্বকীয় ক্ষেত্রটি কেবল লাইনে প্রবাহিত স্রোতকে প্ররোচিত করে।

 

এলপিজেড ঘ
ভবনের ভেতরের এলাকা যা এখনও উচ্চ শক্তির সার্জ ভোল্টেজ বা surেউ স্রোত এবং শক্তিশালী ইলেক্ট্রোম্যাগনেটিক ফিল্ডের শিকার হতে পারে।

 

এলপিজেড 2
একটি ভবনের ভেতরের এলাকা যা এখনও ভোল্টেজ বা surেউ স্রোত এবং ইলেক্ট্রোম্যাগনেটিক ক্ষেত্রের শিকার হতে পারে যা ইতিমধ্যে উল্লেখযোগ্যভাবে দুর্বল হয়ে গেছে।

 

এলপিজেড
ভবনের অভ্যন্তরের এলাকা যা কেবলমাত্র খুব কম বা খুব কমই কোন geেউ ভোল্টেজ বা surেউ স্রোত এবং খুব দুর্বল বা অস্তিত্বহীন ইলেক্ট্রোম্যাগনেটিক ক্ষেত্রের অধীন হতে পারে।

 

জোনের মধ্যে ক্রস করা সমস্ত লাইন অবশ্যই সমন্বিত সার্জ প্রতিরক্ষামূলক ডিভাইস ব্যবহার করতে হবে।তাদের ক্ষমতার মানগুলি সুরক্ষা শ্রেণীর উপর ভিত্তি করে অর্জন করা হয়, যা আইনি বিশেষত্ব অনুযায়ী বা ঝুঁকি বিশ্লেষণের মাধ্যমে নির্ধারিত হয়।যখন সার্জ প্রটেক্টিভ ডিভাইস নির্বাচন করার কথা আসে, স্ট্যান্ডার্ডকে একটি ভিত্তি হিসাবে ব্যবহার করুন, ধরে নিন যে 50% বজ্রপাত স্রোত মাটিতে সরে যাবে।অন্যান্য 50% বজ্রপাত বর্তমান প্রধান বৈদ্যুতিক বন্ধনের মাধ্যমে বৈদ্যুতিক ইনস্টলেশনের দিকে পরিচালিত হয় এবং সেখান থেকে এসপিডি সিস্টেম থেকে দূরে পরিচালিত হতে হবে।

 

সর্বশেষ কোম্পানির খবর সার্জ সুরক্ষা: কি লক্ষ্য করা উচিত?  1

 

পাব সময় : 2021-08-16 15:09:59 >> খবর তালিকা
যোগাযোগের ঠিকানা
Britec Electric Co., Ltd.

ব্যক্তি যোগাযোগ: Macy Jin

টেল: 0577-62605320

ফ্যাক্স: 86-577-61678078

আমাদের সরাসরি আপনার তদন্ত পাঠান
টাইপ 2 সার্জ সুরক্ষা ডিভাইস
ডিসি সার্জ প্রোটেকশন ডিভাইস

BRPV3-1000 1000V 40kA 3P DC সৌর PV সার্জ সুরক্ষা ডিভাইস সার্জ আটকান বজ্রপাত দমনকারী সৌর সার্জ আটকান

BRPV3-600 ফটোভোলটাইক 600v ডিসি সার্জ প্রোটেকশন ডিভাইস সোলার এসপিডি বাজ সুরক্ষা

BRPV3-1000 40KA ডিসি এসপিডি সার্জ সুরক্ষা ডিভাইস সৌর ফটোভোলটাইক বজ্রপাত আটক সার্জ সুরক্ষা t1 t2 ডিসি

পিভি সার্জ অভিভাবক

নির্ভরযোগ্য পিভি সার্জ অ্যারেস্টার হাউস সার্জ প্রোটেক্টর সহজ ইনস্টলেশন

BRPV3 T1 বজ্রপাত PV Surge Arrester 10 / 350 μs বজ্রপাত ইমপ্লাস বর্তমান

IP20 PV সার্জ অ্যারেস্টারে কোন লিকেজ বর্তমান -40 থেকে 80 ℃ টেম্প সিই অনুমোদিত

থার্মালপ্লাস্টিক পিভি সার্জ অ্যারেস্টার UL94 - V0 টাইপ 1+2 লাইটনিং প্রোটেকশন

উদ্ধৃতির জন্য আবেদন
গোপনীয়তা নীতি | চীন ভাল গুণ সার্জ সুরক্ষা ডিভাইস সরবরাহকারী. © 2018 - 2024 surge-protectiondevice.com. All Rights Reserved.